পানির বাটার মশলা / Paneer Butter Masala

পানির বাটার মশলা / Restuarant style Paneer Butter Masala Recipe

রেটুরেন্ট স্টাইল পানির বাটার মশলা / চীজ বাটার মশলা হোমমেড


পনির বাটার মাসালা রেসিপি – এক অন্যতম প্রিয় পনির রেসিপি। Mainly, এই ডিশ তা খুব এ ডেলিসিয়াস ও টেস্টই যা যেকোনো রেস্টুরেন্ট এ খুব সহজেই পাওয়া যায় ও যা একটি খুব ই popular simple ডিশ। এই পানির রেসিপি তে টমেটো কাজু বাদাম এর পেস্ট বা গ্রেভি সাথে cream ও দেওয়া হয় যা ডিশ টির স্বাদতাকে অসাধাণ করে তোলে। এই রেসিপিটি খুব ই easy ও সুস্বাদু এবং আর বাকি পানির রেসিপিগুলোর থেকে আলাদা, ঘরে বানানো ও খুব ই সহজ। তাই কিসের জন্য অপেক্ষা করছেন ?
             আসুন জেনে নি রেসিপি টি আর বানিয়ে ফেলুন এই পানির বাটার মশলা আজ ই।

Author: Priyanka Dutta
Preparation Time: 10 মিনিট
Cooking time: 15 মিনিট
Total time: 25 মিনিট
Servings: 4
Calories per serving: 365
Cuisine: North Indian
Category: Main course
Keyword: paneer butter masala

উপকরণ :

মাখন
টমেটো – 1 কেজি (কাটা)
লাল মরিচ গুঁড়ো – ½ চামচ
গরম মশলা গুঁড়ো – ½ চামচ
কাসুরি মেথি – 1 চামচ
ফ্রেশ ক্রিম – 3 বা 4 চামচ
চিনি – 1/2 চামচ
পনির – 250 গ্রাম
তেল
তেজ পাতা – 2 পিস্
দারুচিনি কাঠি – 2 পিস্ মাঝারি আকারের
এলাচ – 2 পিস্
লবঙ্গ – 3 পিস্
শুকনো লাল মরিচ – 3 পিস্
পেঁয়াজ – 1 বড় আকারের
আদা রসুন পেস্ট – 1 চামচ

নির্দেশাবলী :

⇒ 200-250 গ্রাম তাজা পনির নিন এবং কিউবযুক্ত আকারে কেটে নিন এবং এটিকে একপাশে রেখে দিন।

⇒ পেঁয়াজ এবং টমেটো টুকরো টুকরো করে কেটে নিন এবং দুটোকে বাটিতে আলাদা করে রাখুন।
একটি ফ্রাইং প্যান গরম করুন এবং 2 টি বড় চামচ মাখন এবং 1 চামচ তেল দিন। (Tips: মাখন যাতে না পুড়ে যায় সেদিক খেয়াল রাখতে হবে)।

⇒ একটি ফ্রাইং প্যান গরম করুন এবং 2 টি বড় চামচ মাখন এবং 1 চামচ তেল দিন। (Tips: মাখন যাতে না পুড়ে যায় সেদিক খেয়াল রাখতে হবে)।

⇒ মাখনটি গোলে গেলে 2 পিস্ তেজপাতা, 2 পিস্ লবঙ্গ, 2 টি মাঝারি দারুচিনি স্টিক এবং 2 বা 3 টি গোল মরিচ দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে নিন।

⇒ এরপর কাটা পেঁয়াজ, আদা রসুনের পেস্ট, ধোনে গুঁড়ো দিয়ে এক মিনিট এর জন্য ভেজে নিন, যাতে আদা রসুনের গন্ধ তা মজে যায়।

⇒ এবার এর মধ্যে লাল শুকনো লংকার গুঁড়ো দিয়ে ভালো করে মিক্স করে নিন, অবশ্যই পরিমান টা স্বাদ মত দেখে নেবেন যার যেমন খেতে ভালো লাগে।এরপর এতে কাটা টমেটো গুলো দিয়ে দিন ও ভালো করে মিক্স করে নিন এবং 5-8 মিনিট অবধি ভাজুন, যাতে টমেটো গুলো ভালো সেদ্ধ হয়। (Tips: আপনি যদি দ্রুত খাবার টি তৈরি করতে চান তবে এর সাথে 2 চিমটি লবণ দিন, মিশিয়ে নিন ভালো করে।)

⇒ 6 মিনিট মতো ভাজা হয়ে গেলে এর পরে ভাজা টমেটো গুলো ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষন রাখুন। একটি মিক্সার গ্রাইন্ডার এ অর্ধেক রান্না করা টমেটো দিন সাথে সামান্য জল add করুন এবং ভালো করে মিক্স করে নিন টমেটো paste বানিয়ে নিন।

⇒ এবার আলাদা ভাবে আবার একটি প্যান গরম করুন এবং এতে বড়ো চামুচের 4 থেকে 5 চামুচ মাখন দিন ও সাথে অল্প তেল দিন।

⇒ টমেটো পেস্ট যে মিক্সচার এ বানালাম সেটা এর মধ্যে দিয়ে দিন সাথে 2 বা 3 চামুচ জল দিয়ে পেস্ট টাকে ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে টেস্ট মতো নুন আর গরম মসলা দিয়ে কিছুক্ষন ফুটিয়ে নিন।

⇒ এবার কিউবেড পনির গুলি এই গ্রেভি এর মধ্যে add করুন এবং মিক্স করে কয়েক মিনিট ফুটিয়ে নিন।

⇒ এবার তাড়াতাড়ি flame টা বন্ধ করে 2 বা 3 চিমটি কাসুরি মেথি গুঁড়ো বা 1 টেবিল চামচ ভাজা কাসুরি মেথি (গ্রেটেড) হাতের তালুতে ঘষে নিয়ে এর মধ্যে দিয়ে দিন।

⇒ তারপর 2 টেবিল চামুচ cream এর ওপর ছড়িয়ে দিন ও ভালো ভাবে মিক্স করে নিন। এবার আপনার পানির বাটার মশলা তৈরী রেটুরেন্ট স্টাইল এর মতো। কিসের জন্য wait ? সার্ভ করুন এখন ই…. আজ রাতে হয়ে যাক পানির বাটার মশলা সাথে তান্দুরি রুটি! এনজয় করুন এই রেসিপি ফ্যামিলি আর ফ্রেন্ডস এর সাথে।

Basically, এই রেসিপি টি রেস্টুরেন্ট এ তৈরী করতে তারা ভিন্ন ধরণের সহজ পদ্ধতি অবলম্বন করেন। যেহেতু আমরা বাড়িতে এই রেসিপি টি বানাই তাই বানাতে গিয়ে অনেকটা সময় লেগে যায়। কিন্তু খেয়াল করবেন আপনি যখন কোনো রেস্টুরেন্ট এই রেসিপি অর্ডার করবেন তখন কিছুক্ষন এর মধ্যে সেটা আপনার সামনে টেবিল এসে যায়। তাহলে এর রহস্য টা কি ???

More recipes you must like!

Greek Pasta Salad  
Veg Biryani
Honey Garlic Butter Baked Salmon
Fig Dessert Jam Cookies
Honey Yogurt Fruits Salad
Honey Garlic BBQ Chicken

মেইনলি, তারা রেস্টুরেন্ট গুলোতে দিন শুরু হওয়ার আগেই টমেটো পেস্ট তা তৈরী করে রাখে। এই টমেটো পেস্ট বা গ্রেভি টা রেস্টুরেন্ট এর ফুড কোর্ট এ স্টোর করে রাখে সাথে পানির ও রাখা হয়, যাতে এর পরে লাগলে ইনস্ট্যান্ট যোগান দিতে পারে। তাহলে এখন এটা তৈরী খুব সহজ তাইনা ? তালে আপনি যা চান তা দিয়েই “পানির বাটার মশলা” বা “চিজ বাটার মশলা” অর্ডার করতে পারেন, তারা টমেটো পেস্ট বা গ্রেভি টা যা তৈরী করে রাখে আগে থেকে সেটা দিয়েই শুরু করে বানানো সাথে বাকি যে process টা ওপরে দেখলেন সেরকম করে আপনার সামনে টেবিল এ খুব বেশি লেট না করে ৫ থেকে ১০ মিনিটের মধ্যে চলে আসে।

এছাড়া, কোনো বিয়ে বাড়িতে বা অন্য কোনো অনুষ্ঠান বাড়িতে বা কোনো বড় পার্টি তে এই রেসিপি পানির বাটার মশলা হামেশাই দেখা যায় পরিবেশন করতে। আমি পার্সোনালি মনে করি যে অন্যান্য খাবার যেমন পালাক পানির, বাটার চিকেন এবং আরো কিছু খাবারের মধ্যে এই পানির বাটার মসলা খুব এ কমন একটা রেসিপি, সব কিছুর নামাজে এই রেসিপি টা যেমন আপনার স্বাদ তাকে কিছুটা বদলে দেবে তেমনি এই ডিশ টার রং দেখে ও মুগ্ধ হবেন, আবার খেতে ইচ্ছা করবে। এই সব অনুষ্ঠান এ তারা অনেক লোকের জন্য রান্না করেন তাই এই রেসিপি টার taste আর color টা একটু আলালদা হয়। আর ও একটি বিষয়, তারা এই রেসিপি টার গ্রেভি তৈরির সময় টা গরম থাকে তখন ই cream অ্যাড করে, যার জন্য এই ডিশ টার taste অনেক টা বাড়ে ও খেতে দারুন লাগে।

Also Read: Chilli Chicken Recipe – Easy Making Guide from Crispyfoodidea

পনির বাটার মাসালা রেসিপি টি দেখুন স্টেপ বাই স্টেপ ছবির সাথে –

1. বাজার থেকে 250গ্রাম fresh টাটকা পানির কিনে সেটাকে ছবির মতো চৌকো বা ঘনক আকারে কেটে নিন। এছাড়া , আপনার পছন্দ মতো ছোট বা বড়ো যে কোনো সাইজ এর ই কেটে নিতে পারেন, সেটা আপনার পার্সোনাল চয়েস।

2. টমেটো গুলো ভালো করে ধুয়ে নিন ও 1/2″ মাপের মতো করে কেটে একটা bowl এ রেখে দিন।

3. টুকরো টুকরো করে পেঁয়াজ গুলো কেটে নিন।

4. একটি ফ্রাইং প্যান গরম করে নিন এবং গরম হয়ে গেলে এর মধ্যে 2 টি বড় টেবিল চামচ মাখন ও সাথে 2 টি সাধারণ চামচ তেল দিন।

5. মাখনটি গোলে গেলে 2 পিস্ তেজপাতা, 2 পিস্ লবঙ্গ, 2 টি মাঝারি দারুচিনি স্টিক এবং 2 বা 3 টি গোল মরিচ দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে নিন।

6. এর পরে এতে কাটা পেঁয়াজ গুলো দিয়ে দিন।

7. এছাড়াও, এর মধ্যে 1 টেবিল চামচ আদা-রসুনের পেস্ট, 1 চামচ ভাজা ধোনে add করুন এবং প্রায় ½ মিনিট ভেজে নিন। খেয়াল রাখতে হবে যখন পেঁয়াজ গুলো হালকা বাদামি হয়ে আসবে।

8. তারপরে ধনে গুঁড়ো এবং লাল মরিচের গুঁড়ো দিন।

9. এবার সব টমেটো গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে নিন এবং 5-8 মিনিট ভাল করে নেড়ে নিন। [দ্রুত ভাজার জন্য 2 চিমটি লবণ যোগ করুন।]

10. এখন আপনি আপনার স্বাদ অনুসারে চিনি দিয়ে দিন, আমি 1 টেবিল চামচ recommend করি। যখন দেখবেন কষাতে কষাতে টমেটো থেকে তেল ছাড়ছে তখন ই flame অফ করে দেবেন।

11. এখন ভাজা টমেটো গুলো পেস্ট করার আগে দারুচিনি স্টিক, শুকনো মরিচ এবং লবঙ্গ গুলো তুলে নিন।

12. একটি মিক্সার গ্রাইন্ডারে, সমস্ত মিশ্রণটি দিয়ে দিন এবং এটি পিষতে দিন ভালো করে।

13. মিক্স হওয়ার পর দেখবেন টমেটো পেস্ট হয়ে জুস এর মতো হয়ে গেছে।

14. আবার একটা প্যান গরম করুন সাথে 4-5 চামচ বাটার ও তেল দিন।

15. মাখন গলে গেলে প্যানে টমেটো পেস্ট বা গ্রেভি ঢেলে দিন। এর সাথে অল্প জল যোগ করুন এবং এতে 1/2 টেবিল চামচ গরম মশলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মিক্স করে নিন।

16. মিশ্রণটি 2 বা 3 মিনিট পর্যন্ত গরম হতে দিন। তারপরে এতে কিউব করে কাটা পনির গুলো যোগ করুন এবং ভালো করে মিক্স করে নিন।

17. এবার পুরো জিনিসটি ঢাকা দিয়ে 1/2 মিনিটের কম রাখতে হবে এবং gas বন্ধ করুন। 2 টেবিল চামচ তাজা cream এর ওপর দিয়ে ছড়িয়ে দিন এবং ভালভাবে মেশান।

18. শেষে আপনাকে এতে ¼ কাসুরি মেথি গুঁড়ো করে ছিটিয়ে দিন, এতে খাবারটির স্বাদ ও গন্ধ খুব ভালো বেরোয়।

    এখন রেস্তোঁরা স্টাইল পানির বাটার মাসালা পরিবেশন করতে প্রস্তুত।


Trending Recipe : Keto Creamy Broccoli Soup

[টিপস:

আপনি যদি এর paneer butter masala রেসিপিটি স্বাদ বাড়াতে চান তবে আপনি 20-25 পিসি কাজু বাদাম / বাদাম ব্যবহার করতে পারেন, দারুন tasty হবে খেতে, একটা আলাদা ধরণের স্বাদ পাবেন, তবে কাজু add করলে রেসিপিটার color তা হালকা হয়ে হবে। But খেতে খুব এ দারুন হবে, try করেন দেখুন। ]

এই রেসিপিটিতে cream use করতে পারেন – আমি এই রেসিপি এর জন্য আমুল ফ্রেশ cream ব্যবহার করেছি কারণ এতে ফ্যাট কম থাকে। আপনি যদি পুরো veg পনির মাখনের মাসালা / পানির বাটার মাসালা বানাতে চান তবে আপনি এই আমুল ফ্রেশ ক্রিম (ভেজ) ব্যবহার করে দেখতে পারেন।

Suggested বাটার – আমি আমার পছন্দ মতো আমুল বাটারটি ব্যবহার করেছি। অন্য কোনও ব্র্যান্ড ব্যবহার করতে পারেন আপনি যা পছন্দ করেন।

Related Articles:

Mushroom Fry Recipe | Easy Mushroom Dry Recipes in Home

Dhokla Recipe | How to make Homemade Dhokla

Tomato Sauce with Fresh Tomatoes

Recipe: Zucchini Noodle Salad

Nutella Blondies

নন-ভেজ ব্যক্তির জন্য

হ্যাঁ, এই রেসিপি টি নন veg এর মতো করে রান্না করতে পারেন খুব সহজেই। আপনি এটি পেঁয়াজ এবং রসুন ছাড়া ও রান্না করতে পারেন। কিছু ব্যক্তি যারা তাদের দৈনন্দিন জীবনে পেঁয়াজ এবং রসুন খেতে পছন্দ করেন না, তারা এই সুস্বাদু প্রস্তুতিও নিতে পারেন। যদি আপনি পেঁয়াজ দিয়ে খেতে না পছন্দ করেন তবে পেঁয়াজ এর জায়গায় আপনি রান্নার শুরুতে গোটা জিরা দিয়ে রান্নাটি তৈরী করতে পারেন, সাথে গ্রেড করা আদা দিন, বাকি যা process সব ই এক ই হবে, বাকি সব দিয়ে তৈরী করে নিন পানির বাটার মাসালা without পেঁয়াজ।

এই ভিডিও তা দেখতে পারেন, যেটা দেখে আমি খুব ই inspire হয়েছি ও এই রেসিপি তা বানাতে আপনাদের একটু সহজ হয়ে হবে। আরো ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

প্রকৃতপক্ষে, ভারতে, অনেকে বিশ্বাস করেন যে পেঁয়াজ এবং রসুন এই ২টো নন-veg এর মধ্যে পরে তবে কিছু লোক বলছেন যে এই ২টো ফল। তাহলে ফলগুলি নন-ভেজি হতে পারে কীভাবে? ভারতে বিভিন্ন ধরণের সম্প্রদায়ের মধ্যে এই ধরণের অনেকগুলি প্রশ্ন হয়ে রয়েছে যা আপনি খুঁজে পাবেন অনেক জায়গা তেই, তাই এর মধ্যে পড়বেন না। মূলত, আপনি যদি কেবল স্বাদটিকেই পছন্দ করেন তবে আপনার ভেজ এবং নন-ভেজ উভয় প্রস্তুতিই চেষ্টা করা উচিত। এতে আপনি নিজেই আপনার taste খুঁজে পাবেন।

Article ref: My Food Story, Indian Healthy Recipes, Veg Recipes of India, Vegcravings,

তাই, আজ বাড়িতেই এই রেসিপিটি তৈরী করে দেখুন এবং আপনার জন্য কোনটি সেরা লেগেছে তা আমাকে কিন্তু জানাতে ভুলবেন না। আপনি যদি এই রেসিপিটি পছন্দ করেন তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং প্রিয় ব্যক্তির সাথে ভাগ করে নিন যাতে তারাও এই রেসিপি টি বানিয়ে উপভোগ করতে পারে।

আসা করি, এই রেসিপি টি পড়ার পর জেনে গেলেন secrets টা যে কিভাবে রেস্টুরেন্ট স্টাইল পানির বাটার মশলা তৈরী হয়, but এখন এটা homemade!!! এখন আপনি খুব easily যেকোনো সময় এই রেসিপি বানাতে পারবেন তাও আবার রেস্টুরেন্ট স্টাইল এ…

আরো বেশি আর অনেক ধরণের রেসিপি জানতে আপনারা আমাকে PINTERESTTWITTER এ ফলো করতে পারেন। এছাড়া আপনারা এই site টাকে subscribe ও করে রাখতে পারেন, তাহলে যখন যখন আমি রেসিপি post করব, সাথে সাথেই আপনারা সেই সব রেসিপি পেয়ে যাবেন।

Advertisement

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *